Ads By Blogger

Sunday, June 28, 2015

মাইক্রোসফট আফিসে ফাইল সেভ হবে অটো নিদির্ষট সময় পরপর

ads
অফিসের যাবতীয় কাজে মাইক্রোসফটের গুচ্ছ সফটওয়্যার অফিস বেশ জনপ্রিয়। ধরুন, কখনো কোনো কাজের মাঝখানে বিদ্যুৎবিভ্রাট বা অন্য কোনো কারণে কম্পিউটার হঠাৎ বন্ধ হয়ে গেল। এমএস ওয়ার্ড ফাইলকে শেষবারের মতো সংরক্ষণ (সেভ) করতেও ভুলে গিয়েছিলেন। এমন হলে কাজে বেশ ঝামেলাই হওয়ার কথা।
চাইলে এমন ব্যবস্থা করতে পারেন, যাতে ফাইল একা একা সংরক্ষিত হবে। এমএস অফিস ২০০৭-এ বিশেষ এক অটোরিকভারি সুবিধা রাখা হয়েছে, যা ফাইলকে নির্ধারিত সময় পর পর স্বয়ংক্রিয়ভাবে সেভ করে রাখবে।
সাধারণত এমএস অফিস ২০০৭-এ স্বয়ংক্রিয়ভাবে ফাইল সংরক্ষণ করার জন্য ১০ মিনিট নির্ধারণ করা থাকে। চাইলে নিজের পছন্দমতো সময় দিয়ে সাজিয়ে নিতে পারেন। এ জন্য স্টার্ট মেনু থেকে মাইক্রোসফট অফিস ওয়ার্ড ২০০৭ চালু করে নিন। ডানে ওপরের দিকে অফিস মনোগ্রামে (লোগো) ক্লিক করে আবার Word Options-এ ক্লিক করুন। ডান পাশের তালিকা থেকে Advanced-এ ক্লিক করুন।
একেবারে নিচে আসুন এবং File Locations-এ ক্লিক করুন। স্বয়ংক্রিয়ভাবে ফাইল কোথায় রাখবেন, সেটি এখানে নির্ধারণ করে দিতে হবে। Documents-এ নির্বাচন করা অবস্থায় Modify-এ ক্লিক করে ফাইল যেখানে রাখবেন, সেটি দেখিয়ে দিন। এবার ডান পাশের তালিকা থেকে Save-এ ক্লিক করুন। এখানে Save AutoRecover information every-এর ঘরে আপনার সুবিধামতো সময় নির্ধারণ করে দিন।
কোনো কারণে যদি কম্পিউটার বন্ধ হয়ে যায়, তাহলে পরবর্তী সময়ে যেকোনো সময়ে অফিস প্রোগ্রাম চালু করলেই অটোরিকভারি সুবিধা পাওয়া যাবে। এই নিয়মে এমএস অফিসে থাকা সব প্রোগ্রামে একই সুবিধা পাওয়া যাবে।
ads

No comments:

Leave A Comment

আমাদের পোস্টগুলি ভালো লাগলে কমেন্ট করে আমাদের উৎসাহ দিন

copyright 2014-2023@bdtipstech DMCA.com Protection Status