Pages

Saturday, May 30, 2015

ডিলিট করে ফেলুন Recycle Bin

ads
বিডি টিপস টেকে আপনাদের স্বাগতম।কম্পিউটারে সাধারানত সবকিছুতে ডিলিট অপশন থাকলেও recycle bin এ ডিলিট অপশন নায়।তাহলে কি হয়েছে আপনি চাইল সহজে Recycle Bin icon টি ডিলিট করতে পারেন।এই রিসাইকেল বিন ডিলিট করার জন্য প্রথমে Start > Run এ গিয়ে REGEDIT টাইপ করে এন্টার দিয়ে
রেজিস্ট্রি এডিটর ওপেন করুন। এবার রেজিস্ট্রি এডিটর থেকে HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Explorer\Desktop\NameSpace ওপেন করুন। এবার NameSpace এর অধীনস্থ কী-গুলো থেকে ডান পাশের প্যানেলস্থ RECYCLE BIN ভ্যালু বিশিষ্ট স্ট্রিংটি ডিলিট করে দিন। এবার এডিটর বন্ধ করে ডেস্কটপে ফিরে এসে রিফ্রেশ করুন। দেখবেন রিসাইকেল বিনটা ডিলিট হয়ে গেছে। যদি না হয়ে থাকে তাহলে কম্পিউটার রিস্টার্ট করুন।
এই পদ্ধতিতে ডেস্কটপ থেকে রিসাইকেল বিন ডিলিট হলেও অন্যান্য স্থানে তার শর্টকাটগুলো ঠিকই থেকে যায় এবং সেগুলো মূল রিসাইকেল বিনটা না থাকা সত্ত্বেও বেশ ভালোভাবেই কাজ করে। যেমন আমার কম্পিউটারে ডেস্কটপ থেকে গায়েব হয়ে যাওয়ার পরেও টাস্কবারের কুইক লাঞ্চে এটা বেশ বহাল বিদ্যমান ছিল। কাজেই বোঝা যাচ্ছে এই পদ্ধতিতে আসলে রিসাইকেল বিন ডিলিট হয় না, সাময়িক ভাবে হিডেন হয় মাত্র।
এবার যদি রিসাইকেল বিনটা আবার রিস্টোর করতে চান, তাহলে রেজিস্ট্রিতে তথ্যগুলো প্রথমে যেভাবে ছিল, ঠিক সেভাবে বিপরীত দিকে পরিবর্তন করুন। আর যদি এটা আপনার কাছে একটু ঝামেলার মনে হয়, তাহলে আরো সহজ উপায় আছে। ডেস্কটপে একটা নতুন ফোল্ডার তৈরি করুন। এবার সেটাকে রিনেম করে Recycle Bin.{645FF040-5081-101B-9F08-00AA002F954E} এই নামটি লিখুন। দেখবেন ফোল্ডারটি রিসাইকেল বিনে রূপান্তরিত হয়ে গেছে।পোস্টটি ভাল লাগলে লাইক কমেন্ট শেয়ার করতে ভুলবেন না।

No comments:

আমাদের পোস্টগুলি ভালো লাগলে কমেন্ট করে আমাদের উৎসাহ দিন

copyright 2014-2023@bdtipstech DMCA.com Protection Status