Pages

Saturday, June 20, 2015

এবার অফলাইনেও youtube এবং Google maps

ads

এবার স্মার্টফোনে ইউটিউব ভিডিও এবং গুগল ম্যাপ অফলাইনে ব্যবহার করা যাবে। অর্থাৎ ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন অবস্থায় চাইলে ইউটিউবের পছন্দের ভিডিওগুলো দেখা যাবে। এ ছাড়া ইন্টারনেটের ধীরগতির কারণে অনেকেই ভিডিও দেখার জনপ্রিয় ওয়েবসাইট ইউটিউবের ভিডিও বাফারিং (মাঝেমধ্যে আটকে যাওয়া) ছাড়া দেখতে পারেন না। এতে করে ভিডিও দেখার বাজে অভিজ্ঞতা তৈরি হয়। এ বিষয়টি মাথায় রেখে এবার গুগল অফলাইনে ভিডিও দেখার সুবিধা চালু করেছে।
উন্নয়নশীল দেশগুলোর জন্য যদিও এই সেবাটি অনেক দিন আগেই চালু হয়েছিল, তবে সম্প্রতি এটিকে আরও উন্নত করা হয়েছে। এখন ধীরগতির ইন্টারনেট হলেও ভিডিও দেখা এবং গুগল ম্যাপ ব্যবহার করা যাবে। ইতিমধ্যে ইউটিউব ও গুগল ম্যাপের হালনাগাদ সংস্করণে যুক্ত হয়েছে অফলাইন নামের নতুন একটি ট্যাব। এ পদ্ধতিতে আগে অফলাইনে ভিডিওটি নামিয়ে রাখা যায় এবং পরে ইন্টারনেট সংযোগ ছাড়াই ভিডিওটি দেখা যায়।
যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে গত ২৮ ও ২৯ মে অনুষ্ঠিত গুগল আইও সম্মেলনে নানা ধরনের সেবা নতুনভাবে চালুর ঘোষণা দিয়েছিল গুগল। ধারণা করা হচ্ছে, এরই অংশ হিসেবে উন্নয়নশীল দেশগুলোর জন্য এ সেবা দুটি চালু হয়েছে। ইউটিউব এবং গুগল ম্যাপের পাশাপাশি গুগল ক্রোম ব্রাউজারও যাতে সহজে এবং ধীর গতির ইন্টারনেটে ব্যবহার করা যায় সেটি নিয়েও ভাবছে গুগল। পাশাপাশি অফলাইনে যাতে গুগল ক্রোম ব্যবহার করা যায়, তা নিয়েও চিন্তা করছে গুগল। জানা গেছে, যদি গুগল ক্রোম অফলাইনে ব্যবহারের সুবিধা চালু হয়, তাহলে ভিডিও নামিয়ে সেটি রেখে দেওয়া যাবে, যা পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে অফলাইনেও দেখা যাবে।
গুগল ম্যাপের ক্ষেত্রে অফলাইনে যাতে ব্যবহারকারীরা ন্যূনতম কিছু সুবিধা পেতে পারে, সে জন্য ব্যবসায়িক প্রতিষ্ঠানের ঠিকানা, ফোন নম্বর, ঠিকানা অনুযায়ী পথনির্দেশনা ইত্যাদি সেবা অফলাইনেই পাবেন ব্যবহারকারীরা। এ ছাড়া অফলাইনে যাতে গুগলের কণ্ঠস্বর নির্দেশনা ব্যবহার করেও সেবা পাওয়া যায়, সেটিও নিশ্চিত করা হবে।

1 comment:

আমাদের পোস্টগুলি ভালো লাগলে কমেন্ট করে আমাদের উৎসাহ দিন

copyright 2014-2023@bdtipstech DMCA.com Protection Status