Ads By Blogger

Wednesday, December 19, 2018

windows 10 এ যদি start nenu কাজ না করে

ads

(bd tips tech)মাইক্রোসফটের উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে অনেক সময় স্টার্ট মেনু খোলা যায় না আবার ডিজিটাল সহকারী কর্টানা বা টাস্ক বারের সার্চকেও ব্যবহার করা যায় না। এমন সমস্যার সমাধান পাওয়া সম্ভব। এ জন্য যে কাজগুলো করা যেতে পারে—

এটিও দেখুন windows 10 এ যদি কোন প্রোগ্রাম না চলে

সিস্টেম ফাইল চেকার
উইন্ডোজের start মেনুতে ডান ক্লিক করে Command Prompt-এ ক্লিক করুন। কমান্ড প্রম্পট চালু হলে এখানে sfc/scannow লিখে এন্টার করুন। ফাইল পরীক্ষা করতে কিছুক্ষণ সময় নেবে অপারেটিং সিস্টেম। স্ক্যান করে সিস্টেম ফাইলে কোনো সমস্যা থাকলে সেটি ঠিক করবে। স্ক্যান শেষ হলে কম্পিউটারকে বন্ধ করে আবার চালু করে নিন।

উইন্ডোজ ইমেজ ফাইল মেরামত
যদি উইন্ডোজের ইমেজ অচল (আনসার্ভিসেবল) হয়ে যায়, তবে ডেপ্লয়মেন্ট ইমেজিং অ্যান্ড সার্ভিসিং ম্যানেজমেন্ট (ডিআইএসএম) টুল ব্যবহার করে এই সমস্যার সমাধান আনা যায়। এ জন্য কমান্ড লাইনে Dism/Online/Cleanup-Image/ScanHealth লিখে এন্টার করুন। কমান্ডটি চললে (রান) কয়েক মিনিট পর সিস্টেম ইমেজের কয়টি ফাইল নষ্ট হয়েছে সেটি খুঁজবে। আবার Dism/Online/Cleanup-Image/CheckHealth লিখে কমান্ড দিলে নষ্ট হওয়া ফাইলের বর্তমান অবস্থা দেখাবে। এটি সম্পন্ন হতে কিছুক্ষণ সময় নিতে পারে। এবার কমান্ড লাইনে Dism/Online/Cleanup-Image/RestoreHealth লিখে এন্টার করুন। এই কমান্ডটি উইন্ডোজ ইমেজের নষ্ট ফাইলের বদলে ভালো ফাইল বসিয়ে দেবে। স্ক্যান হতে কখনো বেশি সময় নিতে পারে, তাই শেষ হলে কম্পিউটার বন্ধ করে আবার চালু করে নিয়ে দেখুন সমস্যা দূর হয়ে যাবে।
স্টার্ট মেনু পুরো পর্দায়
উইন্ডোজ দশে স্টার্ট মেনুকে পুরো পর্দায় দেখা যায়। যদি স্টার্ট মেনু স্বাভাবিকভাবে চালু না হয়, তবে পুরো (ফুল) পর্দায় সেটিকে সেট করে চালু করা যাবে। Win + I চেপে সেটিংস অ্যাপ চালু করুন।

এটিও পড়ুন কিছু notepad ট্রিকস (part-3)

Personalization-এ ক্লিক করে আবার Start-এ ক্লিক করুন। Start behaviors-এর অধীনের Use full-screen Start when in the desktop এ ক্লিক করে On করুন। এখন স্টার্ট মেনুতে ক্লিক করলে সেটি পূর্ণ পর্দায় দেখাবে।শেয়ার করে টাইমলাইনে সেভ করে রাখতে পারেন।
বিডি টিপ্স টেক।
ads

No comments:

Leave A Comment

আমাদের পোস্টগুলি ভালো লাগলে কমেন্ট করে আমাদের উৎসাহ দিন

copyright 2014-2023@bdtipstech DMCA.com Protection Status