Ads By Blogger

Tuesday, June 02, 2015

যেভাবে বিনামূল্যে ব্যবহার করবেন windows 10

ads
এখন থেকে ২৯ জুলাইয়ের মধ্যে যাঁরা উইন্ডোজ ৮.১ চালিত পিসি বা ল্যাপটপ কিনবেন তাঁরা বিনা মূল্যে উইন্ডোজ ১০ এর হালনাগাদ পাবেন। মাইক্রোসফট কর্তৃপক্ষ এই ঘোষণা দিয়েছে।
আনুষ্ঠানিকভাবে ২৯ জুলাই উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম উন্মুক্ত করবে মাইক্রোসফট। পরবর্তী প্রজন্মের এই অপারেটিং সিস্টেমনির্ভর পিসি ও ট্যাব ২৯ জুলাইয়ের পর থেকে বাজারে পাওয়া যাবে বলে ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। উইন্ডোজ ৭ ও উইন্ডোজ ৮ ব্যবহারকারীদের মধ্যে অনেকেই এটি বিনা মূল্যে হালনাগাদ করে নিতে পারবেন। এক খবরে এ তথ্য জানিয়েছে বিবিসি।
পিসি ও ট্যাবলেটের জন্য উইন্ডোজ সংস্করণ আসার পরে স্মার্টফোন ও এক্সবক্সের গেম কনসোলের জন্য উইন্ডোজ ১০ উন্মুক্ত করবে মাইক্রোসফট।
একজন বিশেষজ্ঞ বলছেন, মাইক্রোসফটের ভবিষ্যতের জন্য উইন্ডোজের এই সংস্করণ উন্মুক্ত করার বিষয়টি জটিল হিসেবে দাঁড়িয়ে যেতে পারে।
উইন্ডোজের সাম্প্রতিক সংস্করণ উইন্ডোজ ৮ নিয়ে মাইক্রোসফটের অভিজ্ঞতা সুখকর নয়। অনেকেই টাচ কেন্দ্রিক ইন্টারফেস সুবিধার উইন্ডোজের এই সংস্করণটি হালনাগাদ করেননি। এই বিষয়টি অনুধাবন করে মাইক্রোসফট উইন্ডোজের নতুন সংস্করণে পুরোনো সংস্করণ যেমন উইন্ডোজ ৭ এর অনেক ফিচার উইন্ডোজ ১০ এ যুক্ত করেছে।
মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম বিভাগের ভাইস প্রেসিডেন্ট টেরি মেয়ারসন এক ব্লগে লিখেছেন, আজকের বিশ্বের ১৯০টি দেশের যেন ১৫০ কোটি মানুষ উইন্ডোজ ব্যবহার করছেন তাদের জন্য নতুন প্রজন্মের উইন্ডোজ অপারেটিং সিস্টেম হিসেবে উইন্ডোজ ১০ এর নকশা করা হয়েছে।
এটি যেমন আগের মতো পরিচিত হবে তেমনি এটি আগের চেয়ে উন্নত হবে। আপনাদের প্রিয় স্টার্ট মেনুটিও উইন্ডোজ ১০ এ ফিরে আসবে। এতে নতুন করে আসবে মাইক্রোসফটের ভারচুয়াল অ্যাসিস্ট্যান্ট কর্টানা যা এত দিন কেবল উইন্ডোজ ফোনেই সীমাবদ্ধ ছিল। এ ছাড়া উইন্ডোজ ১০ এর সঙ্গে নতুন করে আসবে এজ নামের ওয়েব ব্রাউজার। এ ছাড়াও এক্সবক্স থেকে ভিডিও গেম স্ট্রিমিং করার জন্য থাকবে একটি অ্যাপ্লিকেশন।
মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছে, উইন্ডোজের আগের সংস্করণের সব অ্যাপ যাতে উইন্ডোজ ১০ এ কাজ করে সে বিষয়টি নিশ্চিত করতে প্রচুর খেটেছে তারা।
প্রযুক্তি বিশ্লেষকেরা ভেবেছিলেন মাইক্রোসফট এ বছরের শেষ নাগাদ উইন্ডোজ ১০ বাজারে ছাড়তে পারে। কিন্তু মাইক্রোসফট অনেক আগেই উইন্ডোজ উন্মুক্ত করার ঘোষণা দিল।
বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের বিশ্লেষকেরা বলছেন, অ্যান্ড্রয়েড ও আইওএস ট্যাবলেটের বাজার কেড়ে নেওয়ার আগে মাইক্রোসফটের ওই বাজারে ঢোকার সর্বশেষ সুযোগ হতে পারে উইন্ডোজ ১০। অবশ্য মাইক্রোসফট ও ইনটেল মিলে টু-ইন-ওয়ান বা হাইব্রিড পণ্যের যে পরিকল্পনা নিয়ে এগোচ্ছে তাতে নতুন ধরনের পণ্যের বিক্রি কিছুটা বাড়তে পারে।
যেভাবে পাওয়া যাবে
উইন্ডোজ উন্মুক্ত করার দিন যেভাবে তা সংগ্রহ করবেন সে সম্পর্কে তথ্য প্রকাশ করেছে মাইক্রোসফট। তাদের পরামর্শ হচ্ছে, একটি কপি যেন ব্যবহারকারীরা অবশ্যই সংরক্ষণ করে রাখেন। উইন্ডোজ ১০ কেনা বা বিনা মূল্যে হালনাগাদের এই রিজারভেশন প্রক্রিয়াটি খুব সহজ। যে সব কম্পিউটার উইন্ডোজ ১০ সমর্থন করবে তার সিস্টেম ট্রেতে একটি আপডেট নোটিফিকেশন পাবেন ব্যবহারকারী। ব্যবহারকারী ও নোটিফিকেশনে ক্লিক করলে রিজারভেশন প্রক্রিয়াটি সম্পন্ন হবে। এ ছাড়া বিকল্প উপায়ে কপি সংরক্ষণ করতে (http://www.microsoft.com/en-gb/windows/windows-10-upgrade) ব্যবহারকারীকে এই পেজটিতে যেতে হবে।
ads

No comments:

Leave A Comment

আমাদের পোস্টগুলি ভালো লাগলে কমেন্ট করে আমাদের উৎসাহ দিন

copyright 2014-2023@bdtipstech DMCA.com Protection Status