Ads By Blogger

Saturday, September 12, 2015

এখনই গ্রাহককে sim registration করতে হচ্ছে না

ads

(bd tips tech) মোবাইল ফোনে ব্যবহার করা সব সিম নিবন্ধন করা হবে। তবে গ্রাহককে এজন্য কিছুই করতে হবে না। মোবাইল ফোন কোম্পানি ও নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র প্রকল্প কর্তৃপক্ষ যৌথভাবে এ নিবন্ধন নিশ্চিত করবে। এর পরও অবৈধ সিম পাওয়া গেলে পরিচালনাকারী কোম্পানিকে জরিমানা করা হবে।

এটিও পড়ুন Facebook এর ভবিষ্যৎ

তবে যাদের সিম নিবন্ধন করা নেই তাদের নতুন করে নিবন্ধন করতে হবে। আগে পর্যালোচনা করা হবে, পরে অনিবন্ধিত সিম নিবন্ধন করা হবে। যেসব সিমের বিপরীতে কোনো পরিচয়পত্র পাওয়া যাবে না সেগুলো বন্ধ করে দেওয়া হবে। কয়েকটি ধাপে এ প্রক্রিয়া শেষ হবে। আগামী রোববার থেকে এ প্রক্রিয়া শুরু হবে। তবে কবে শেষ হবে, তা নির্ধারণ করা হয়নি।

বৃহস্পতিবার ডাক ও টেলিযোগাযোগ বিভাগে মোবাইল ফোন কোম্পানির সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান।

প্রতিমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে অন্যদের মধ্যে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের ভারপ্রাপ্ত সচিব শওকত মোস্তফা, বিটিআরসির ভাইস চেয়ারম্যান আহসান হাবিব খান, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক গিয়াস উদ্দিনসহ সব মোবাইল ফোন অপারেটরের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, গ্রাহকদের যেন ভোগান্তি না হয় তাই সহজভাবে এই নিবন্ধন করা হবে। যে পদ্ধতি অনুসরণ করা হচ্ছে তাতে দুর্ভোগ সব কর্তৃপক্ষের। ফোন গ্রাহককে ঝামেলা পোহাতে হবে না।

বৈঠক শেষে জানানো হয়, সিম নিবন্ধন প্রক্রিয়ার শুরুতে মোবাইল ফোন কোম্পানিগুলো তাদের সব ব্যবহৃত নম্বর নির্বাচন কমিশনে জমা দেবে। কমিশনের জাতীয় পরিচয়পত্র প্রকল্প কর্তৃপক্ষ প্রতিটি সিমের বিপরীতে যথাযথ জাতীয় পরিচয়পত্র আছে কি-না, তা পর্যালোচনা করবে। এক পরিচয়পত্রের বিপরীতে একাধিক সিম থাকলে তাকে ফোন করে অথবা এসএমএস করে জানানো হবে।

তিনি যদি এক পরিচয়পত্রের বিপরীতে একাধিক সিমের মালিক হন, তবে তা নিশ্চিত করবেন। আর তার নামে যদি অন্য কেউ সিম ব্যবহার করে থাকেন, বা তার নিজের সিম নয় কিন্তু তার নামে অন্য কেউ ব্যবহার করছেন_ এমনটা হলে ওই নম্বর বন্ধ করে দেওয়া হবে। আর যদি তিনি নির্দিষ্ট কোনো নম্বরের মালিকানা নিশ্চিত না করেন, তবে সেই নম্বর বন্ধ করে দেওয়া হবে। জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট কিংবা অন্য কোনো ছবিযুক্ত পরিচয়পত্র দিয়ে সিম নিবন্ধন করা যাবে।

এটিও পড়ুন বিনা মূল্যে গান শোনার feature চালু করছে google

যারা কোনো নিবন্ধন ছাড়াই সরাসরি দোকান থেকে সিম কিনে ব্যবহার করছেন তাদের এসএমএস করা হবে। অথবা ফোন করা হবে। অথবা প্রথমে সিম বন্ধ করে পরে চালু করা হবে। অথবা চালু করে এসএমএস দেওয়া হবে। নতুন করে পরিচয়পত্র জমা দিয়ে নিবন্ধন করতে অনুরোধ জানানো হবে। তাদের নির্দিষ্ট দিনের মধ্যে পরিচয়পত্র জমা দিতে হবে। তাহলেই নিবন্ধন নিশ্চিত হবে। তবে যারা একেবারেই অনিবন্ধিত সিম ব্যবহার করছেন, তাদের এ প্রক্রিয়ায় কোন মাধ্যমে সিম নিবন্ধন করতে হবে, তা এখনও ঠিক হয়নি। যে পদ্ধতি সহজ হবে সেটাই করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে বলা হয়েছে।ধন্যবাদ।
ads

No comments:

Leave A Comment

আমাদের পোস্টগুলি ভালো লাগলে কমেন্ট করে আমাদের উৎসাহ দিন

copyright 2014-2023@bdtipstech DMCA.com Protection Status