Ads By Blogger

Sunday, December 20, 2015

বানিয়ে নিন 2015 এর ‘Facebook Year in Review’

ads

(bd tips tech)বিডি টিপ্স টেকে আপনাদের স্বাগতম। শেষ হতে যাচ্ছে ২০১৫ সাল। ফেসবুক ব্যবহারকারীরা পুরো বছর জুড়ে ফেসবুকে নানা ঘটনা শেয়ার করেছেন। এবার ফিরে দেখার পালা। ফেসবুক ‘ইয়ার ইন রিভিউ’ ফিচারের মাধ্যমে পুরো বছরটির ঘটনাক্রম ফিরে দেখার সুযোগ করে দিচ্ছে। প্রতিবছরই এ ফিচারটি উন্মুক্ত করে ফেসবুক। সম্প্রতি এ বছরের জন্যও এ ফিচারটির আপডেট সংস্করণ উন্মুক্ত করেছে ফেসবুক কর্তৃপক্ষ। তবে এবার যাতে ব্যবহারকারীর কষ্টদায়ক কোনো স্মৃতি উঠে না আসে সে বিষয়টি ঠিক করার সুযোগ রেখেছে ফেসবুক কর্তৃপক্ষ।



এটিও পড়ুন faecbook এ Add Friend বাটন হাইড করুন খুব সহজে

গত বছর অর্থাৎ ২০১৪ সালে ফেসবুক স্বয়ংক্রিয়ভাবে যে ছবিগুলো সবচেয়ে বেশি ‘লাইক’ পেয়েছিল, সেগুলো সাজিয়ে একটি ফটো কোলাজ তৈরি করে দিয়েছিল। কোলাজটির ওপরের দিকে ডানদিকের কোনায় থাকা কাস্টোমাইজ বাটন থেকে পছন্দমতো ছবি যুক্ত করা বা ছবি সরিয়ে ফেলার সুযোগও রেখেছিল। তবে এবারে ইয়ার ইন রিভিউ তৈরি করতে একটি ‘এডিট’ ও একটি ‘শেয়ার’ বাটন রেখেছে। মোট ১০টি ছবি দিয়ে ইয়ার ইন রিভিউ তৈরি করা যাবে। এই ১০টি ছবি পছন্দানুযায়ী নির্বাচন করে দেওয়ার সুযোগ পাচ্ছেন ব্যবহারকারী।
গত বছরে ইয়ার ইন রিভিউ ফিচারটিতে কষ্টদায়ক স্মৃতি ফিরিয়ে আনার কারণে সমালোচনার মুখে পড়েছিল ফেসবুক। প্রিয়জনের দূরে সরে যাওয়া, প্রিয় মানুষের মৃত্যুর ঘটনাটি সামনে আনার কারণে অনেকেই ফেসবুকের এই ফিচারটির সমালোচনা করেছিলেন।

এটিও পড়ুন facebook messenger দিয়ে free call করুন খুব সহজে

তাই এ বছরে ছবি পুরোপুরি কাস্টোমাইজ করার সুবিধা দিচ্ছে ফেসবুক। এই ফটো অ্যালবাম তৈরির দুটি বিশেষ পদ্ধতি রয়েছে। প্রথম পদ্ধতিটি হচ্ছে সরাসরি www.facebook.com/yearinreview (পিসি থেকে) লিংকে গিয়ে এটি তৈরি করে নেওয়া এবং আরেকটি পদ্ধতি হচ্ছে বন্ধুর পোস্ট করা ইয়ার ইন রিভিউ কোলাজের নিচে থাকা ‘ভিউ নাউ’ থেকে নিজের জন্য কোলাজ তৈরি করে নেওয়া। ফেসবুক মোবাইল অ্যাপেও আপনি www.facebook.com/mobile একটি পপ-আপ দেখতে পাবেন। এখান থেকেও আপনি তৈরি করতে পারবেন আপনার ‘ইয়ার ইন রিভিউ’।আশাকরি সবকিছু বুঝতে পেরেছেন।কমেন্ট অত্যন্ত একটি ধন্যবাদ জানাবেন।ধন্যবাদ।
ads

No comments:

Leave A Comment

আমাদের পোস্টগুলি ভালো লাগলে কমেন্ট করে আমাদের উৎসাহ দিন

copyright 2014-2023@bdtipstech DMCA.com Protection Status