Ads By Blogger

Saturday, July 20, 2019

প্রসেসর কি? কোনটি সেরা এবং কোনটি আপনার প্রয়োজন-bdtipstech

ads

 প্রসেসর কম্পিউটারের হার্ডওয়ারের একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি কম্পিউটারের সিপিইউ (CPU :Central Processing Unit ) এর ভেতরে লাগানো থাকে। বেশ কিছু আইসি (IC: integrated circuit) ও কিছু কানেকশন এর সাথে সংযুক্ত থাকে যা কম্পিউটারের মূল কার্যাবলী অনেকটাই নিয়ন্ত্রণ করে থাকে। প্রসেসরের কার্যাবলীর কিছু মৌলিক অনুষঙ্গ হল control unit (CU), arithmetic logic unit (ALU) and processor registers ইত্যাদি । 

প্রসেসর কি কোনটি সেরা এবং কোনটি আপনার প্রয়োজন-bdtipstech
প্রসেসর কি কোনটি সেরা এবং কোনটি আপনার প্রয়োজন-bdtipstech

মোবাইলে কোন প্রসেসর ভালো মোবাইল প্রসেসর কত প্রকার snapdragon কি ভাল প্রসেসর স্ন্যাপড্রাগন কি কিরিন প্রসেসর কোন চিপসেট সবচেয়ে ভালো প্রসেসর এর দাম  মোবাইলের চিপসেট কি



প্রসেসর মূলত CPU এর Control Unit , combinational logic, main memory, register এইসব ফাংশনের মধ্যে সমন্বয় করে ইনপুটকে আউটপুটে পরিণত করে। প্রসেসরের ভেতর থাকা Arithmetic logic unit একটি বিশেষ ইউনিট যা কম্পিউটারের বিভিন্ন সাংখ্যিক ও লজিক্যাল অপারেশন সম্পাদন করে। যুগে যুগে কম্পিউটারের প্রসেসর সময়ের সাথে সাথে পরিবর্তিত হচ্ছে, উন্নত হচ্ছে। কালের বিবর্তনের সাথে পরিবর্তনকে প্রসেসরের জেনারেশন করে চলতি ভাষায় অভিহিত করা হয়। যেমন ২য় জেনারেশন, ৩য় বা ৪র্থ জেনারেশন ইত্যাদি। প্রতিটা জেনারেশন আলাদা আলাদা বৈশিষ্ট্যের জন্য স্বতন্ত্র, প্রতিটা জেনারেশন তথ্যপ্রযুক্তিকে একটু একটু করে এগিয়ে নিয়েছে উন্নয়নের দিকে। বর্তমান সময়ে মানুষের ক্রমবর্ধমান চাহিদার জন্য ডেস্কটপ ও ল্যাপটপ কম্পিউটার পেড়িয়ে মোবাইল ডিভাইসের চাহিদা বেড়ে গেছে, যার ফলে মাইক্রোপ্রসেসর নামক বিশেষ ধরনের প্রসেসরের প্রসার হয়েছে। বাজারে থাকা সব প্রসেসর উৎপাদনকারী প্রতিষ্ঠানই এখন মাইক্রোপ্রসেসর তৈরির দিকে নজর দিচ্ছে। বর্তমানে মূলত পাঁচটি কাঠামোর মাইক্রোপ্রসেসর দেখা যায়, CISC-Complex Instruction Set Microprocessors, RISC-Reduced Instruction Set Microprocessor, ASIC- Application Specific Integrated Circuit, Superscalar Processors, DSP's-Digital Signal Microprocessors. বর্তমানে বাজারে চলে আসা মূল ধারার প্রসেসর উৎপাদনকারীদের মধ্যে Intel, AMD,Qualcomm, NVIDIA,IBM,Samsung,Motorola, Hewlett-Packard (hp) ইত্যাদি বেশ ভাল মানের গ্রাহক সেবা দিচ্ছে, যারা একই সাথে মাইক্রোপ্রসেসরেরও উৎপাদনকারী। Intel এর কিছু জনপ্রিয় সিরিজ হল Celeron series,Core Series,i Series ইত্যাদি। AMD এর কিছু প্রসেসর হল Sempron,Athlon, AMD Phenom,AMD FX ইত্যাদি। এছাড়া এইচপির নতুন জেনারেশনের প্রসেসরের সাপোর্ট করা কিছু পণ্য HP Pavilion 15, HP Spectre x360 ইত্যাদি গ্রাহক চাহিদায় এগিয়ে আছে। এছাড়াও সব কোম্পানিরই নিজস্ব কিছু প্রোডাক্ট থাকে যা বিভিন্ন সময়ে জনপ্রিয় হয়েছে বা হচ্ছে । আমার দৃষ্টিতে Intel এর Core-i5 একটি অসাধারণ প্রসেসর, কম্প্যাটিবিলিটি ও সার্ভিসের সমন্বয়ে একটি দারুণ প্রসেসর এটি।
যেকোনো প্রয়োজনে আমরা আছিআমাদের ফেইসবুক গ্রুপ bd tech groupফেইসবুক পেইজ bd tips techইউটিউব চ্যানেল Youtube channel
ads

1 comment:

আমাদের পোস্টগুলি ভালো লাগলে কমেন্ট করে আমাদের উৎসাহ দিন

copyright 2014-2023@bdtipstech DMCA.com Protection Status