Ads By Blogger

Saturday, November 28, 2015

বাড়িয়ে নিন pendrive এর গতি

ads
(bd tips tech)বিডি টিপ্স টেকে আপনাদের স্বাগতম।কম্পিউটার ব্যবহারকারীদের জন্য পেনড্রাইভ খুবই প্রয়োজনীয়।কম্পিউটারে তথ্য স্থানান্তরের জন্য বেশি ব্যবহৃত হয় পেনড্রাইভ। ছোট্ট একটা পেনড্রাইভ অনেক তথ্য ধারণ করতে পারে। এখন আমূল পরিবর্তন এসেছে পেনড্রাইভের তথ্য স্থানান্তরের গতিতে। কিছু সমস্যার কারণে পেনড্রাইভ ধীরগতিতে কাজ করতে পারে। সহজ কিছু কৌশল খাটালে পেনড্রাইভের গতি বাড়িয়ে নেওয়া সম্ভব।
এটিও পড়ুন computer বন্ধ হতে বেশি time নিচ্ছে?

এনটিএএস ফাইল সিস্টেম:
পেনড্রাইভের গতি বাড়াতে ফাইল সিস্টেম অবশ্যই এনটিএফএস (নিউ টেকনোলজি ফাইল সিস্টেম) হতে হবে। যদি এনটিএফএস করা না থাকে তাহলে পেনড্রাইভের ওপর ডান ক্লিক করে ফরম্যাট করুন। তারপর File system থেকে NTFS নির্বাচন করে, Quick Formate থেকে টিক উঠিয়ে দিন এবং Start বাটনে ক্লিক করে পেনড্রাইভটি ফরম্যাট না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।


দূর করুন ডিস্কের ত্রুটি:
ডিস্কের ত্রুটি দূর করতে পেনড্রাইভের ওপর ডান বাটনে ক্লিক করে Properties নির্বাচন করুন। এরপর Tool ট্যাব নির্বাচন করুন। Check বাটনে ক্লিক করে Start বাটনে ক্লিক করুন। এই কাজটি সম্পন্ন হতে কয়েক সেকেন্ড থেকে কয়েক মিনিট সময় লাগতে পারে। সময় নির্ভর করবে পেনড্রাইভের খালি জায়গার ওপর।

কিছুদিন পরপর ফরম্যাট:
যখন আপনি অনেক দিন ধরে পেনড্রাইভ ব্যবহার করবেন তখন পেনড্রাইভের তথ্য স্থানান্তরের গতি কমে যায়। আপনি আপনার পেনড্রাইভটি ফরম্যাট করলে আবার আগের গতি ফিরে পাবেন। এই কাজটি মাসে অন্তত একবার করাই ভালো।

এটিও পড়ুনমাইক্রোসফট আফিসে ফাইল সেভ হবে অটো নিদির্ষট সময় পরপর

এ ছাড়া আপনি আপনার ইউএসবি পোটের সংস্করণ হালনাগাদ (২.০ থেকে ৩.০) করে নিলেও আপনার পেনড্রাইভের তথ্য স্থানান্তরের গতি অনেকটাই বাড়বে।ধন্যবাদ পোস্টিটি ভাল লাগলে শেয়ার করতে ভুলবেন না।
ads

No comments:

Leave A Comment

আমাদের পোস্টগুলি ভালো লাগলে কমেন্ট করে আমাদের উৎসাহ দিন

copyright 2014-2023@bdtipstech DMCA.com Protection Status